স্বাস্থ্য সেবায় প্যালিয়েটিভ কেয়ারকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রওশন ঝুনু, ঢাকা : দেশের স্বাস্থ্য সেবায় প্যালিয়েটিভ কেয়ারকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। জীবনের শেষপ্রান্তে বয়স্ক নাগরিকদের উন্নত ও মানসম্মত সেবা নিশ্চিত করতে সরকার প্যালিয়েটিভ কেয়ারকে স্বাস্থ্যসেবায় অন্তর্ভুক্ত করেছে। এ সেবাকে সর্বত্র ছড়িয়ে দিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

বুধবার ১৬ অক্টোবর ২০২২ আয়াত এডুকেশনের উদ্যোগে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে ‘প্যালিয়েটিভ কেয়ার স্কিলস ইন প্র্যাক্টিস’ শীর্ষক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এসব কথা বলেন।

তিনি বলেন, ইতিমধ্যে সরকার বাংলাদেশের ৮টি বিভাগীয় শহরের ক্যান্সার হাসপাতালে প্যালিয়েটিভ কেয়ার ইউনিট সংস্থাপনের ঘোষণা দিয়েছে। সরকার  এ সেবাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সর্বত্র ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট সকলের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছে। দেশের স্বাস্থ্যখাতে বৃহৎ পরিসরে প্যালিয়েটিভ কেয়ার সেবা প্রতিষ্ঠায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের যথেষ্ট সাপোর্ট রয়েছে। সরকার এ সেবাকে সামনে আরও এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আয়াত এডুকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুসরাত আমান প্যালিয়েটিভ কেয়ার নিয়ে আয়াত এডুকেশনের কার্যক্রম তুলে ধরেন। তিনটি সেশনে বিভক্ত দিনব্যাপী এ সম্মেলনে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সুনামধন্য একদল দক্ষ বিশেষজ্ঞ বক্তব্য রাখেন এবং প্রায় দুই শতাধিক স্বাস্থ্যসেবা কর্মীদের সাথে (চিকিৎসক, নার্স ও শিক্ষক) তাদের শিক্ষা ও শ্রেষ্ঠ অনুশীলন শেয়ার করেন।

সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত টার্কিস রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, ডিজিএইচএস এর ডিজি অধ্যাপক ড. আবু বাশার মো. খুরশিদ আলম, ঢাকা ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও এনামুল হক, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ক্যানেডি স্কুলের এ্যাশ সেন্টার ফর ডেমোক্র্যাটিক গভর্ন্যান্স এন্ড ইনোভেশন এর সিনিয়র ফেলো ইকবাল কাদির, বিকাশ এর সিইও ও প্রতিষ্ঠাতা কামাল কাদির, গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, আয়াত এডুকেশনের চেয়ারম্যান তাহসিন আমান, আয়াত কলেজ অব নার্সিং এন্ড হেল্থ সায়েন্সেস এর অধ্যক্ষ হালিমা আক্তার প্রমুখ বক্তব্য রাখেন।

প্যালিয়েটি কেয়ার বিষয়ে সচেতনতা তৈরি গ্লোবাল প্রেক্ষাপটে শ্রেষ্ঠ অনুশীলনের শেয়ার এবং জীবনমান উন্নত করতে অখণ্ড প্যালিয়েটিভ কেয়ারের দক্ষতার বিষয়ে স্বাস্থ্যসেবা কর্মীদের সক্ষমতা উন্নত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট জেনারেল হাসপাতাল, ওয়ার্ল্ডওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এ্যালায়েন্স, মিসন্স ইউনিভার্সিটি, আয়াত কলেজ অব নার্সিং এন্ড হেল্থ সায়েন্সেস, আয়াত কেয়ার ও আমেরিকান এ্যালামনাই এসোসিয়েশনের যৌথ অংশগ্রহণে এবং ঢাকা ব্যাংক লিমিটেড ও এভারকেয়ার হসপিটালের সহায়তায় আয়াত এডুকেশন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।

এর আগে সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও এমজিএইচ এর বাংলাদেশ বিষয়ক পরিচালক ড. বিমলাংশু দে। এ পর্যায়ে বক্তব্য রাখেন, ডাব্লিউএইচপিসিএ এর নির্বাহী পরিচালক স্টিফেন আর কনর, বাংলাদেশ প্যালিয়েটিভ ও সাপোর্টিভ কেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. রুবাব দৌলা, তরু ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সাইফ কামাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ এন্ড হাসপাতালের পরিচালক ও প্রফেসর ড. স্বপন কুমার বন্দোপাধ্যায়।

অনুাষ্ঠানের টেকনিক্যাল পর্বে ’বাংলাদেশের প্যালিয়েটিভ কেয়ার প্রতিষ্ঠায় সমস্যা ও প্রতিবন্ধকতা’ বিষয়ের উপর বক্তব্য রাখেন, যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের গ্লোবাল হেল্থ ও সোস্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এরিক লুইস ক্র্যাকাউর, হার্ভার্ড মেডিকেল স্কুলের অবস্ট্রেট্রিকস গাইনোকোলজী ও রিপোডাক্টিভ বায়োলজী বিভাগের অধ্যাপক এন্যেক্যাথরীন গুডম্যান, হার্ভার্ড মেডিকেল স্কুলের মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক অ্যান্ড্রে ব্রেনাগান, ডিজিএইচএস এর এনসিডিসি প্রোগ্রামের লাইন পরিচালক অধ্যাপক ড. মো. রোবেদ আমিন, বিএসএমএমইউ এর প্যালিয়েটিভ কেয়ার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম মতিউর রহমান ভুইয়াঁ, সংসদ সদস্য ও বিএসএমএমইউ এর সাবেক উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত প্রমুখ।

দিনব্যাপী এ কর্মসূচীর তৃতীয় পর্বে ’বাংলাদেশের নার্সিং শিক্ষায় প্যালিয়েটিভ কেয়ারের বর্তমান অবস্থা’ শীর্ষক প্যানেল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের সিমন্স ইউনিভার্সিটির হেল্থ সায়েন্সেস এর এ্যামেরিটাস প্রফেসর ও সহযোগী ডীন অ্যান্ন্যে ম্যারি ব্যারন। সঞ্চালনা করেন সিমন্স ইউনিভার্সিটির কলেজ অব ন্যাচারাল, বিহ্যাবিওরাল ও হেল্থ সায়েন্সেস এর অধ্যাপক ও ডীন ল্যাপেইন সার্প ম্যাকহেনরী। আলোচনায় অংশ গ্রহণ করেন, আয়াত কলেজ অব নার্সিং এন্ড হেল্থ সায়েন্সেস এর অধ্যক্ষ হালিমা আক্তার, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট জেনারেল হসপিটালের নার্স প্র্যাক্টিশনার (অনকোলজী) নিশা ওয়ালী, রেজিস্ট্রার্ড নার্স এ্যামিলি ইয়ারহার্ডট প্রমুখ।

আয়াত এডুকেশন মূলত একটি অলাভজনক সামাজিক সংস্থা যার প্রধান লক্ষ্য হচ্ছে, দেশের যুব ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও আর্থ-সামাজিক অবস্থাকে আরও সমৃদ্ধি করা। স্বাস্থ্য শিক্ষা প্রদান, দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ, জব প্লেসমেন্ট সার্ভিস ও পলিসি এডভোকেসি ক্যাম্পেইনের মাধ্যমে আয়াত এডুকেশন তাদের কার্যক্রম পরিচালনা করছে। এ কার্যক্রমে এখন পর্যন্ত ৩৬০০ এরও বেশি শিক্ষার্থীকে নার্সিং, কেয়ারগিভার ও ভোকেশনাল ট্রেনিং প্রদানের পর তাদের মধ্য থেকে ২২০০ জনেরও বেশি যুবককে দেশের বিভিন্ন লিডিং প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করা হয়েছে। আয়াত এডুকেশন মূলত আয়াত কলেজ অব নার্সিং এন্ড হেল্থ সায়েন্সেস, আয়াত কেয়ার, আয়াত স্কিলস ডেভেলপমেন্ট সেন্টার ও ডিগনিফাইং লাইফ (প্যালিয়েটিভ কেয়ার) প্রোগ্রাম এই চারটি সংগঠনের সমন্বয়ে গঠিত একটি প্রতিষ্ঠান।

বিএসএমএমইউ ও বাংলাদেশ ইউনিভার্সিটি ও হেল্থ সায়েন্সেস এর সাম্প্রতিক গবেষণা অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ৬ লাখ রোগীর প্যালিয়েটিভ কেয়ারের প্রয়োজন হয়। যদিও ২০১৫ সাল পর্যন্ত মাত্র ৪ হাজার রোগী এ সেবা গ্রহণ করেছে। এর পেছনে প্রধান কারণ মূলত প্যালিয়েটিভ কেয়ার সম্পর্কে খুব কম সচেতনতা ও স্বাস্থ্যসেবা কর্মীদের মানোন্নয়ন বিষয়ক দক্ষতা প্রশিক্ষণের পর্যাপ্ত ঘাটতি। ফলশ্রুতিতে এই ধরণের রোগীরা তাদের নিরাময়যোগ্য জীবননাশ মূলক অসুস্থতা নিয়ে তাদের একান্ত প্রয়োজনে অপ্রশিক্ষিত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্বারা সেবা নিচ্ছে অথবা এই ধরণের সেবার দক্ষতামূলক ধারণা ও কোনরকম জ্ঞান ছাড়াই তারা নিজেরা এবং তাদের পরিবারের সদস্যরা সময় অতিক্রম করছে।

এসব চ্যালেঞ্জ মোকাবিলায় আয়াত এডুকেশন ২০১৮ সাল থেকে রোগী কেন্দ্রিক প্যালিয়েটিভ কেয়ারকে প্রাথমিক স্বাস্থ্য সেবায় অন্তর্ভুক্ত করতে সরকার, বিভিন্ন হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান ও স্টেকহোল্ডারদের সাথে কাজ করছে। এখন পর্যন্ত আয়াত এডুকেশন ৪৫০জন নার্সকে ইলনেক সার্টিফিকেট প্রোগ্রামে, ২২০জন চিকিৎসককে প্যালিয়েটিভ কেয়ার ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দিয়েছে এবং প্যালিয়েটিভ কেয়ার সম্পর্কে কৌশলগত ইস্যূ ও অখণ্ড  পরিকল্পনার বিষয়ের ওপর আলোচনা করতে সরকারি-বেসরকারি ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে গোল টেবিল বৈঠকের আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...
Headlines