শেখ রাসেল দিবসে বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা, অষ্ট্রিয়া‘র স্মরণ ও শ্রদ্ধা

রওশন ঝুনু, ঢাকা : আজ ১৮ অক্টোবর ২০২২ শেখ রাসেল দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ। এ উপলক্ষ্যে বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা, অষ্ট্রিয়া’র পক্ষ থেকে সভাপতি রবিন মোহাম্মদ আলী ও  সাধারণ সম্পাদক বিকাশ ঘোষ শহীদ শেখ রাসেল স্মরণে শ্রদ্ধা ও দোয়া জানিয়েছেন।

আজ মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তারা এ্ই বার্তা পাঠিয়েছেন।

স্মরণবার্তায় নেতৃদ্বয় বলেন, বঙ্গবন্ধুর নিজেই রেখেছিলেন এই নাম, বঙ্গবন্ধুর  প্রিয় ব্যক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে। বঙ্গবন্ধু পরিবারে আনন্দের বার্তা নিয়ে জন্মগ্রহণ করেছিলো সে। পাঁচ ভাইবোনের মধ্যে রাসেল ছিলো সবার ছোট এবং অনেক আদরের। আর কোনো শিশুই যাতে শেখ রাসেলের মতো নৃশংসতার শিকার না হয়, তা নিশ্চিত করতে হবে। শেখ রাসেল আজ আমাদের মাঝে নেই কিন্তু তার পবিত্র স্মৃতি আছে। নতুন প্রজন্মের শিশুদের রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে। আমরা চাই, এমন এক উজ্জ্বল শিশুর সত্তা বুকে ধারণ করে আমাদের শিশুরা বড় হোক। খুনিদের বিরুদ্ধে তারা তীব্র ঘৃণা বর্ষণ করুক।’

১৯৬৪ সালের এই দিনে ধানমণ্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে তাঁর জন্ম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অন্যদের সঙ্গে ঘাতকদের গুলিতে শহীদ হন শেখ রাসেলও। তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন রাসেল। তখন তাঁর বয়স ছিলো মাত্র ১০ বছর।

তারা বলেন, বঙ্গবন্ধুর এই সন্তানের স্মরণে মন্ত্রীপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী গত বছর থেকে দিনটি ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন আজ নানা কর্মসূচি নিয়েছে। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে আছে- আজ সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতিহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপী কোরআনখানি এবং বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিল। আমরা বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা, অষ্ট্রিয়া থেকে শহীদ শেখ রাসেলকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি এবং তাঁর আত্মার শান্তি ও জান্নাত প্রার্থনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...
Headlines