সরগম এর ২৭ বছর পদার্পণ : সুরের মূর্চ্ছনায় মুগ্ধ সকল শ্রোতাহৃদয়

রওশন ঝুনু, ঢাকা : রবীন্দ্র ও নজরুলসহ শুদ্ধ সঙ্গীতের মুর্চ্ছনায় মুগ্ধআবেশে ভ’রে উঠেছিলো কানায় কানায় পূর্ণ মিলনায়তনের প্রতিঠি শ্রোতারহৃদয়। বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত চ’লে এই আয়োজন। পুরোনো দিনের বাংলা সিনেমার একাধীক রুচিশীল গান ছিলো অনুষ্ঠানের শেষ দিকে।

আজ শুক্রবার, ৭ অক্টোবর বিকেলে জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয় তলায় জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে দেশের একমাত্র সংগীত বিষয়ক মাসিক পত্রিকা সরগম এর ২৭ বছর পদার্পণ উপলক্ষে আয়োজিত আলোচনা, শুভেচ্ছা বিনিময় ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে আনন্দে উদ্বেলিত হয়েছিলো শিল্পী ও শ্রোতারা।

সংগঠনের দলীয় শিল্পীদের পরিবেশনা ‘সরগম সরগম আকাশে বাতাসে সুর ঝরে হরদম’ দিয়ে শুরু হলো। তারপর চলতে থাকলো একক গান পরিবেশনা। একে একে সঙ্গীত পরিবেশন করলেন, বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী ফাহিম হোসেন,  চির তরুণ রোমাান্টিক গানের জনপ্রিয় কণ্ঠশিল্পী খুরশীদ আলম, অরূপ রতন চৌধুরী, বিশ্বজিৎ রায়, স্বপন কুমার দাস, করিম শাহাবুদ্দিন, রেবেকা সুলতানা, মাসুদ আহমেদ, নুরীতা নুসরাত খন্দকার, উল্কা হোসেন, আলাউদ্দিন মাহমুদ সগীর, মনিকা দেওয়ানসহ আরো অনেকে।

মনিকা দৌয়ানের গানের সাথে অপূর্ব বাঁশি বাজিয়েছেন তারই বোন লাবনী দেওয়ান। বরিশাল থেকে আগত, জীবন যুদ্ধে বিধ্বস্ত দুইবোন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স এর শিক্ষার্থী। একজন বাংলায় অন্যজন ইংরেজিতে। তাঁদের বাবা মকবুল হোসেন সামান্য একজন বাঁশী বিক্রেতা। বাঁশি বিক্রির সীমতি আয় দিয়ে তার দুই মেয়েকে লেখাপড়ার পাশপাশি বাঁশি ও সঙ্গীত চর্চা চালিয়ে যাচ্ছেন। করোনার সময় অভাবের তাড়নায় তারা তাদের প্রিয় বাদ্যযন্ত্র বিক্রি করে দিতে বাধ্য হয়েছিলেন।  সরগম পত্রিকার সম্পাদক কাজী রওনাক হোসেনের উপস্থাপনায় এই দুঃখগাথা শোনে তৎক্ষণাত অডিয়েন্স থেকে একজন সঙ্গীতপ্রেমী তাদেরকে পাঁচ হাজার টাকা শুভেচ্ছা উপহার দেন এবং অন্য আরেকজন দশ হাজার টাকা শুভেচ্ছা উপহার দেবেন ব’লে প্রতিশ্রুতি প্রকাশ করেন। এছাড়া, টেক্স ওয়ার্ল্ড এসোসিয়েটস লিমিটেড এর ব্যবস্থপনা পরিচালক, সংগঠনের সাধারণ সম্পাদক কণ্ঠশিল্পী স্বপন কুমার দাস এক বোনের সম্পূর্ণ লেখাপড়ার দায়িত্ব গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বরেণ্যে ওস্তাদ ক্যাপ্টেন আজিজুল ইসলাম, মাদকবিরোধী যোদ্ধা ও শিল্পী অরূপ রতন চৌধুরী, গীতিকার শহীদুল্লাহ ফরায়জী, সংগীতজ্ঞ লোকমান হাকিম, সাবেক সচিব মাসুদ আহমেদ, শিল্পী লিনু বিল্লাহ, লোকশিল্পী আকরামুল ইসলাম, শিল্পী করিম শাহাবুদ্দিন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, সরগর এর সাধারণ সম্পাদক স্বপন কুমার দাস। অনুষ্ঠান পরিচালনা করেন সরগম সম্পাদক কাজী রওনাক হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সুস্থ সাংস্কৃতিক চর্চা ছাড়া সমাজে সভ্যতা ও মানবতা গ’ড়ে ওঠে না। মানবিক বিকাশের জন্য শুদ্ধ শিল্প ও সঙ্গীত চর্চা অপরিহার্য। কোভিড-১৯ এর দীর্ঘ অমানবিক বিপর্যয়ের কথা উল্লেখ ক’রে বক্তারা বলেন,  করোনায় অবর্ণনীয় কঠিন দুঃসময়ে অসহায় মানুষের পাশে যদি কিছু মানুষ না দাঁড়াতো তাহলে এমন ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে ওঠা সম্ভব হতো না। তারা বলেন, সমাজের নিষ্ঠুরতা প্রতিরোধে নৈতিক ও মানবিক মানুষ গড়ে তুলতে শুদ্ধ সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

অনুষ্ঠানে করোনাকালে ও সাম্প্রতিক সময়ে প্রয়াত সংস্কৃতজনদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...
Headlines