এনামুল বাছিরের জামিন প্রত্যাহার

রওশন ঝুনু, ঢাকা : ঘুষ গ্রহণ মামলায় আট বছরের দণ্ডপ্রাপ্ত আসামী দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্তকৃত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে জামিনের একদিন পরই হাইকোর্ট আবার তা প্রত্যাহার ক’রে নিয়েছেন।

আজ বুধবার সকালে বিচারপতি মো: আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ খন্দকার এনামুল বাছিরেরজামিন প্রত্যাহার ক’রে এই আদেশ দেন। মূল আপিল আবেদনের সঙ্গে জামিন আবেদন না থাকার কারণে জামিন প্রত্যাহার করা হয়। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১৯ সালের ৯ জুন একটি বেসরকারি টিভি চ্যানেল প্রতিবেদনে বলা হয়, দুর্নীতির অনুসন্ধান থেকে দায়মুক্তি পেতে ডিআইজি মিজান দুদক পরিচালক বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছিলেন। এই ঘুষ কেলেঙ্কারির অভিযোগে সে বছরের ১৬ জুলাই ডিআইজি মিজানসহ আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। ২২ জুলাই দুদকের একটি দল এনামুল বাছিরকে গ্রেপ্তার করে। অন্যদিকে ডিআইজি মিজানকেও গ্রেপ্তার করা হয় দুর্নীতির মামলায়।

এ বছরের ১৩ এপ্রিল এনামুল বাছিরের আপিল শুনানির সিদ্ধান্ত গ্রহণ করেন হাইকোর্ট। একইসাথে মামলায় তার বিরুদ্ধে ৮০ লাখ টাকা অর্থদণ্ড স্থগিত ক’রে রায় সংক্রান্ত বিচারিক আদালতের যাবতীয় নথি তলব করা হয়। আদালতে এনামুল বাছিরের পক্ষে আইনজীবী ছিলেন ফারুক আলমগীর চৌধুরী।

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ মামলার রায় দেন। রায়ে অর্থপাচার প্রতিরোধ আইনের ৪ ধারায় খন্দকার এনামুল বাছিরকে পাঁচ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা করা হয়।

এ মামলায় তিন বছরের দণ্ডপ্রাপ্ত পুলিশের বরখাস্তকৃত ডিআইজি মিজানুর রহমান গত এপ্রিলে হাইকোর্ট থেকে জামিন পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...
Headlines