বাউবি’র ভার্চুয়ালি ক্লাশে দেশ-বিদেশের ৬ লাখ শিক্ষার্থী

ডেস্ক নিউজ:  দেশে ও বিদেশে উন্মুক্ত ও দূরশিক্ষণ এবং অনলাইনের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীসহ গনমানুষের দোড়গোড়ায় বাউবি‘র শিক্ষা সেবা পৌঁছে দিতে এবং দক্ষ জনশক্তি তৈরি ও মানব সম্পদ উন্নয়নে বাউবি কাজ করে যাচ্ছে।

বাউবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় কোভিড কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় বাউবি তথ্যপ্রযুক্তির মাধ্যমে ভার্চুয়ালি টিউটোরিয়াল ক্লাশ প্রদান করছে।

বাউবি’র ময়মনসিংহ আঞ্চলিক কেন্দ্র ও আওতাধীন উপ-আঞ্চলিক কেন্দ্রের (টাংগাইল, মধুপুর,জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ) স্টাডি সেন্টার সমূহে ভার্চুয়ালি টিউটোরিয়াল ক্লাশ চলমান রয়েছে।

এদিকে বাউবি’র ৫৭ টি প্রোগ্রামের দেশ বিদেশের ৬ লাখ শিক্ষার্থী ভার্চুয়ালি শিক্ষাব্যবস্থাায় এখন ঘরে বসে টিউটোরিয়াল ক্লাশ করছে।

প্রত্যন্ত অঞ্চলের বাউবি’র টিউটরগণও এখন জুম অন লাইনের মধ্যে শিক্ষার্থীদের ক্লাশ নিচ্ছেন। এছাড়া জীবনের চাহিদার প্রয়োজনে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সর্বাধুনিক প্রযুক্তি ও মিডিয়া ভিত্তিক ভার্চুয়াল শিক্ষা সেবা চালু করেছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাউবি’র শিক্ষার্থীরা অনলাইন সার্ভিস এন্ড পেমেন্ট সিস্টেম (OSAPS) এর মাধ্যমে ঘরে বসে কাজের ফাঁকে বাউবি’র বিভিন্ন প্রোগ্রামে ভর্তি হতে পারছে।

ওয়েব সাইটে পাওয়া যাচ্ছে ই-বুক, স্টাডি গাইড ও পরীক্ষার রেজাল্ট। শিক্ষার্থীরা বাউবি টিউব, ওয়েব টিভি, ওয়েব রেডিও, ইউটিউব, টুইটার ও ফেইসবুকের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে বসে অডিও, ভিডিও লেকচার দেখতে ও শোনতে পাচ্ছে।

অডিও ভিডিও কনফারেন্সিং সিস্টেম এবং ইন্টার একটিভ ভার্চয়াল ক্লাশরুম (IVCR) এর মাধ্যমে শিক্ষার্থী নির্দিষ্ট স্থাানে বসে শিক্ষকের কাছ থেকে প্রশ্নের উত্তর ও তথ্যের আদান প্রদান করতে পারছে।

মোবাইল অ্যাপস এর মাধম্যে ই-বুক ডাউনলোড সহ পাচ্ছে নানা তথ্য। ওভো, স্কাইপি ও ভিডিরেন (BdREN) এর মাধ্যমে ভিডিও কনফারেন্সিং এবং ভিডিও স্ট্রিমিং এর মাধ্যমে রয়েছে অন লাইন ক্লাশের সুযোগ । ওপেন বাংলা ওয়েভ টিভি এবং ওপেন বাংলা ওয়েভ রেডিওর মাধ্যমে রয়েছে সরাসরি ক্লাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...
Headlines